কক্সবাজার, রোববার, ২৮ এপ্রিল ২০২৪

টি-টেন টুর্নামেন্ট ‘সিক্সটি’ খেলতে সিপিএলকে ‘না’ গেইলের

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) শুরুর ঠিক আগে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) কর্তৃপক্ষ নতুন একটি টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। অভিনব সব নিয়মের এই টুর্নামেন্টের নাম দেয়া হয়েছে সিক্সটি। টুর্নামেন্টটি ছয় উইকেট ও ৬০ বলের খেলা হওয়ায় এমন নাম দেয়া হয়েছে।

চলতি বছরের ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে টুর্নামেন্টটির প্রথম আসর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর টি-টেনের সংক্ষিপ্ত এ ভার্সনে খেলতে ফ্রাঞ্চাইজি ভিত্তিক টোয়েন্টি ক্রিকেট সিপিএল থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন দ্য ইউনিভার্স বস খ্যাত ক্রিস গেইল। এই টুর্নামেন্টে খেলবে সিপিএলের ছেলেদের ছয় ফ্রাঞ্চাইজি ও মেয়েদের তিন দল।

আসরে খেলোয়াড় হিসেবে অংশগ্রহণ পাশাপাশি সিক্সটির শুভেচ্ছাদূত হিসেবেও দায়িত্ব পালন করবেন গেইল। জানা যায়, নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করে ওয়েস্ট ইন্ডিজের তারকা খেলোয়াড়দের সবাই-ই খেলবেন অভিনব সব নিয়মের এই সিক্সটিতে। দেশি খেলোয়াড়দের পাশাপাশি এই টুর্নামেন্টে কিছু বিদেশি তারকাদেরও দেখা যেতে পারে।

এক সংবাদ বিবৃতিতে ক্রিস গেইল বলেছেন, এই বছর আমি সংক্ষিপ্ত ফরম্যাটে খেলবো। আমি মূলত সিক্সটির নতুন সব নিয়মে খেলতে রোমাঞ্চিত। প্রথম ১২ বলের মধ্যে দুইটি ছক্কা মেরে তৃতীয় পাওয়ার প্লে আনলক করতে মুখিয়ে রয়েছি।

এদিকে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের সভাপতি রিকি স্কেরিট বলেন, সাদা বলের ক্রিকেটে গেইল অনেক রানের মালিক। ওয়েস্ট ইন্ডিজকে সব ফরম্যাটে দারুণভাবে প্রতিনিধিত্ব করেছেন তিনি। সিক্সটি গেইলকে সম্মান জানানোর যথার্থ একটা উপায় এবং ওয়েস্ট ইন্ডিজ ও সিপিএল সমর্থকদের বিনোদিত করার জন্য তাকে ধন্যবাদ দেওয়ার মোক্ষম পথ।

উল্লেখ্য, টি-টেনের মতো মনে হলেও, এই সিক্সটি’তে থাকছে অনেক নতুন নিয়ম

নিয়মাবলী

প্রতি ইনিংসে ব্যাটিং দল দশ উইকেটের বদলে পাবে ছয়টি উইকেট।
প্রথম দুই ওভারের পাওয়ার প্লে’র মধ্যে দুইটি ছক্কা হাঁকালে একটি তৃতীয় ফ্লোটিং পাওয়ার প্লে ওভার পাবে ব্যাটিং দল।
প্রতি ওভার পরপর প্রান্ত বদল না করে টানা পাঁচ ওভার করা হবে একই প্রান্ত থেকে। পরের পাঁচ ওভারে বোলিং করতে হবে আরেক প্রান্ত থেকে।
কোনো দল যদি ৪৫ মিনিটের মধ্যে দশ ওভার করতে ব্যর্থ হয়, তাহলে শেষ ওভারে একজন ফিল্ডার কম নিয়ে করতে হবে।
অ্যাপ অথবা ওয়েবসাইটের মধ্যে ‘মিস্ট্রি ফ্রি হিট’ ভোট দিতে পারবে দর্শকরা। সেই সময়টায় ব্যাটাররা আউট হবেন না।

পাঠকের মতামত: